রাজশাহীর গোদাগাড়ীতে স্টুডেন্ট স্কয়ারের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে2

রাজশাহীর গোদাগাড়ীতে স্টুডেন্ট স্কয়ারের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে

সারা বাংলা
Share
  • 4
    Shares
রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় বার্ষিক পুনর্মিলনী অনুষ্ঠান করেছে এতদঞ্চলের  অন্যতম সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন স্টুডেন্ট স্কয়ার।
গতকাল পদ্মার চরে সংগঠনের সদস্যদের নিয়ে একত্রীকরণের মাধ্যমে এ অনুষ্ঠান সম্পূর্ণ করা হয়। শিক্ষার উন্নয়ন ও সমাজ সেবামূলক কাজ করে থাকে সংগঠনটি।
বিগত সেশনে সংগঠনের তত্ত্বাবধানে যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে, এ সেশনে  যারা বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি নিচ্ছে এবং করোনা পরিস্থিতিতে মানুষকে ত্রাণ বিতরণসহ বিভিন্ন কার্যক্রমে সংগঠনের যারা নিরলসভাবে কাজ করেছে তাদের নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠান সূচি অনুযায়ী সকালে সবাই হাটপাড়া থানা মোড়ে একত্রিত হয়। তারপর নৌকায় করে হাকিমপুর চরে পৌঁছায়। হাড়ি ভাঙ্গা, চেয়ার, বিস্কুট, বিবাহিত বনাম অবিবাহিতের ফুটবল খেলাসহ বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হয়। দুপুরের খাবার, বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও অতিথিদের বক্তব্য প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয় ।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন রুয়েটের আর্কিটেকচার বিভাগের সহকারী অধ্যাপক আসাদুজ্জামান সোহাগ। অনুষ্ঠানে সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘শিক্ষা মানুষের এমন একটি মৌলিক চাহিদা যেটা সুষ্ঠুভাবে অর্জনের মাধ্যমে অন্যান্য চাহিদাগুলো পূরণ করা যায়। শিক্ষার মাধ্যমে সামাজিক উন্নয়নের পাশাপাশি রাষ্ট্রীয় ও জাতিগত উন্নয়ন সাধিত হয়। সেজন্য আমাদেরকে সবকিছুর ঊর্ধ্বে শিক্ষাকে গুরুত্ব দিতে হবে।’
 সংগঠনের জয়পুরহাট জেলার সমন্বয়ক নোমান বিন নজরুল ও লালমনিরহাট জেলার সমন্বয়ক মিলার আহমেদ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। স্টুডেন্ট স্কয়ারের প্রতিষ্ঠাতা মেরিন ইঞ্জিনিয়ার  শাহরিয়ার জামান সরকার পোগ্রামে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘দৈনন্দিন ব্যস্ততার মাঝে অল্পকিছু সময় যদি সমাজ ও শিক্ষার্থীদের মাঝে ব্যয় করি তাহলে আমাদের স্থানীয় অঞ্চলগুলো এগিয়ে যাবে। এভাবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে কাজ করতে পারলে সারাদেশে শিক্ষার অগ্রগতির পাশাপাশি জাতিগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব হবে।’
উল্লেখ্য, প্রান্তিক শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত পরামর্শ, পর্যাপ্ত গাইডলাইন, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে গোদাগাড়ীর প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে গত কয়েক বছর ধরে স্টুডেন্ট স্কয়ার কাজ করে যাচ্ছে। কাজের ধারাবাহিকতায় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১২জন শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেও এ বছর ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্টুডেন্ট স্কয়ারের তত্ত্বাবধানে প্রায় ত্রিশ জন শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায়। শিক্ষার পাশাপাশি সামাজিক সেবামূলক কাজও পরিচালনা করে সংগঠনটি। করোনার লকডাউনের মধ্যেও সদস্যদের নিয়ে প্রশাসনিক কাজে সহায়তা প্রদান,  অসচেতন জনগোষ্ঠীর মাঝে সচেতনতা সৃষ্টি, মাস্ক ও হ্যান্ড স্যানেটাইজার বিতরণ এবং অসহায়দের খাদ্য সহায়তা দিয়ে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছিল সংগঠনটি। প্রায় ৪৬০  পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করে সংগঠনটি। রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় কাজ শুরু করলেও  বর্তমানে সংগঠনটি রাজশাহী পেরিয়ে চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, লালমনিরহাট সহ প্রায় ৫ টি জেলায় কার্যক্রম পরিচালনা করছে। আগামীতে সারাদেশে কাজ করার পরিকল্পনা রয়েছে সংগঠনের উদ্যোক্তাদের।
  •  
    4
    Shares
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *